শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

নজরদারির গোপন ছবি ফাঁস করলেন ট্রাম্প?

নজরদারির গোপন ছবি ফাঁস করলেন ট্রাম্প?

স্বদেশ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে ইরানের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের একটি ছবি প্রকাশ করেছেন। এর জের ধরে প্রশ্ন উঠেছে ট্রাম্প কি ইরানের ওপর মার্কিন সামরিক বাহিনীর নজরদারির গোপন তথ্য ফাঁস করেছেন? বিবিসির কূটনৈতিক প্রতিনিধি জোনাথন মারকাস এ নিয়ে আলোকপাত করেছেন।

উত্তর ইরানের ইমাম খামেনি মহাকাশ কেন্দ্র থেকে বৃহস্পতিবার ইরান একটি স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ নিয়েছিল। অবশ্য উৎক্ষেপণটি সফল হয়নি।

ট্রাম্প প্রকাশিত সাদা-কালো ছবিটিতে দেখা গেছে, উৎক্ষেপণের স্থানটিতে বিস্ফোরণের পর আগুন ছড়িয়ে পড়েছে। এতে গ্যান্ট্রি টাওয়ার ক্ষতিগ্রস্তের পাশাপাশি একটি মোবাইল উৎক্ষেপক ধসে গেছে।

ট্রাম্প শুক্রবার টুইট করেন, ‘ইরানের সেমনান উৎক্ষেপণ এলাকায় সাইফার এসএলভিরে চূড়ান্ত উৎক্ষেপণ প্রস্তুতির সময় বিপর্যয়কর দুর্ঘটনার সঙ্গে’ যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট নয়।

হোয়াইট হাউসে এ সংক্রান্ত ছবি প্রকাশের পক্ষে ট্রাম্প সাফাই গেয়ে বলেন, ‘আমাদের কাছে একটি ছবি ছিল। আমি সেটা প্রকাশ করেছি, যা করার পূর্ণ অধিকার আমার আছে।’

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের প্রাক্তন স্যাটেলাইট ছবি বিশ্লেষক প্যাট্রিক এডিংটন জানিয়েছেন, যে ছবিটি ট্রাম্প টুইট করেছেন সেটি মার্কিন গোয়েন্দা স্যাটেলাইটের তোলা গোপন ছবি। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট যদি আমাদের সর্বাধুনিক নজরদারি ব্যবস্থার মাধ্যমে সংগৃহীত ছবি টুইটারে প্রকাশ করেন তা হলে এতে সন্দেহ নেই যে শত্রুদের জন্য এটা স্বাগত জানানোর মতো সংবাদ।’

এ দিকে ট্রাম্পের পরিবার এবং হোয়াইট হাউসের নানা বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলে চাকরিচ্যুত হয়েছেন ট্রাম্পের ব্যক্তিগত সহকারী মেডেলিন ওয়েস্টারহাউট। ওয়েস্টারহাউট এ মাসে একটি ডিনারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন- এ কথা জানার পর ট্রাম্প হঠাৎ করেই তাকে সরিয়ে দেন। যদিও ট্রাম্পের পরিবার সম্পর্কে ওয়েস্টারহাউট ঠিক কী তথ্য দিয়েছেন এবং ট্রাম্পই বা কী করে সাংবাদিকদের সঙ্গে তার আলাপের কথা জানলেন তা এখনো স্পষ্ট নয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877